1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : News : Badol Badol
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

একুশে গ্রন্থ মেলায় এবার জামাল উদ্দিন জীবনের ৭ম গ্রন্থ “ময়না কাটার বুকে চর”

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ৬৮৬ বার পঠিত

সাহিত্য ডেস্ক :

অমর একুশে গ্রন্থ মেলা ২০২৩ এ থাকছে জামাল উদ্দিন জীবন এর সপ্তম একক গ্রন্থ ও পঞ্চম একক উপন্যাস “ময়না কাটার বুকে চর”। গ্রন্থটি প্রকাশ করছে ধ্রুপদী পাবলিকেশনস।

প্রায় দুইশত বছর আগের একটি নদী ময়না কাটা। উপন্যাসে নদীটির তিনটি অবস্থানের কথা ও এর সাথে জড়িত মানুষের জীবনের বিভিন্ন দিক সম্পকে বর্ণনা করা হয়েছে। আসা করি গ্রন্থখানা পাঠকের মন জয় করবে।
গল্পের সংক্ষিপ্ত বর্ননা:

তোমার মনে দিন রাতে নামের বাঁশি কার নামে সুর তুল কি ফুলে তুমি সাজাও তারে রেখেছো হৃদয়ের মন্দিরে। ভালোবাসার ঘরে জীবন জুড়ে। সে তোমায় বুঝবে চোখের আড়াল হলে নীভৃতে নির্জনে একাকী খুঁজবে বলো। শান্ত নদীর নির্মল বায়ুতে মন প্রাণ সব জুড়িয়ে যায়। বক বালিহাঁসের মাতামাতি, বিভিন্ন মাঝিদের ছুটে চলার দৃশ্য। গয়না বোঝাই করে হরেক রকম জিনিস নিয়ে তাদের ছুটে চলা। বেশ কিছুটা আসার পরে ওরা থামে কৈইলার টেকে। নদীর মাঝে যেতে যেতে বিভিন্ন দৃশ্যপট অবলোকন করে সকলে। চারি ধারে পানি এক ধারে কাঁশবন অন্য দিকে ভেন্না পাতার ছাউনি। আরো কাছে গিয়ে দেখে বিভিন্ন রকমের ফুল ফুটেছে এমনি সময় যদি প্রিয়া থাকে কাছে । হারিয়ে যাব দূর বহু দূর হিয়ার মাঝে। ফিরবো না একাকী জীবনের বালুকা বেলায় একলা নীড়ে।
বিগত বছরে জামাল উদ্দিন জীবনের লেখা সফল কিছু গ্রন্থ। (১) “ভালোবাসার স্মৃতি” প্রকাশ কাল ২০১৬, (২) “বন্ধু তোমাকে জানাই বিদায়” প্রকাশ কাল ২০১৮, (৩) “মেঘের দেশে নীল পরী” প্রকাশ কাল ২০১৯, (৪) “ক্ষণিক সুখের ছোঁয়া” প্রকাশ কাল ২০২১। সকল গ্রন্থগুলি প্রকাশ করছে ধ্রুপদী পাবলিকেশন্স।

জামাল উদ্দিন জীবন একাধারে- গীতিকার, সুরকার, উপন্যাসিক, কবি ও গল্পকার। তিনি ১৯৮৩ সালের ৩রা মার্চ মাদারিপুর জেলার শিবচর উপজেলায় জন্মগ্রহন করেন। তিনি মুহাম্মদ নুরুল আমিন মিয়া এবং নুরজাহান বেগমের দ্বিতীয় সন্তান। ১৯৯৮ সালে দি বেঙ্গলি মেডিয়াম হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। শিক্ষাজীবনে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এমবিএ (মানবসম্পদ ব্যবস্থাপনাতে) দ্বিতীয় স্থান অধিকার করেন এবং বর্তমানে তিনি ঢাকাবার এশোসিযেসনে বারকাউন্সিল পরীক্ষার্থী। তার লেখায় সমসাময়িক সামাজিক, পারিবারিক প্রেক্ষাপট, হাসি কান্না এবং মায়াবী সৌন্দয্য এর বিমূর্ত প্রতিফলন লক্ষ্য করা যায়।

জামাল উদ্দিন জীবন পাঠকদের উদ্দেশ্যে বলেন, আপনারা বই কিনুন, বই পড়ুন, প্রিয়জনকে বই উপহার দিন। আপনাদের মূল্যায়ন ও মতামত জানান। শুধু পাঠক প্রিয়তা পাওয়ার জন্য নয় লেখা হয়। সকলের ভালোবাসা নিয়ে আগামী দিনে সামনে এগিয়ে যেতে চাই। আরো ভালো কিছু দিয়ে কালের সাক্ষী হতে চাই অবিনশ্বর বসুধায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..