May 28, 2024, 7:49 pm
শিরোনাম :
নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা শান্তিপূর্ণভাবে সম্পন্ন বোচাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন কুলিয়ারচরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবুল হোসেন লিটন চেয়ারম্যান নির্বাচিত ময়মনসিংহে প্রতিবেশীর সাথে সংঘর্ষের জেরে কৃষকের মৃত্যুর ঘটনায় গ্রেফতার ৩ সাংবাদিক এস,এম ইসাহক আলী রাজুর জন্মদিন আজ ভেড়ামারায় উপজেলার চেয়ারম্যান হলেন মুকুল আচরণবিধি লঙ্ঘন করে শোডাউন, তিন প্রার্থীর জরিমানা বোচাগঞ্জে নিখোঁজের দুই দিন পর স্কুলছাত্রের অর্ধগলিত মরদেহ উদ্ধার ট্রেনের রুট পরিবর্তন: ভোগান্তির শিকার তিন উপজেলার লাখো মানুষ আসছে ঈদে পারভীন লিসার নতুন চমক “তুমি আমার মনের ভেতর”

করোনা আক্রান্ত মায়ের সুস্থ সন্তান প্রসব

করোনাভাইরাস নিয়ে শুধু চীন নয় গোটা বিশ্ব এখন আতঙ্কিত। ভাইরাসটির বিস্তার ঠেকাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে বিশ্বের অনেক দেশ। কিন্তু এরমধ্যে সুখবরও পাওয়া গেল একটা। চীনের উত্তরপূর্বাঞ্চলীয় হেইলংশিয়াং প্রদশের রাজধানী হারবিনের এক হাসপাতালে সুস্থ সন্তান প্রসব করেছেন করোনাভাইরাস আক্রান্ত এক মা।

চীনের জাতীয় দৈনিক চায়না ডেইলির অনলাইন প্রতিবেদন অনুযায়ী হারবিন নগর স্বাস্থ্য কমিশন সোমবার জানিয়েছে, নবেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্প্রতি এক অন্তঃসত্ত্বা নারী হারবিনের একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে বিশেষজ্ঞ একদল চিকিৎসকের তত্ত্বাবধানে তিনি এক সুস্থ সন্তান প্রসব করেছেন।

হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী, গত ৩০ জানুয়ারি করোনাভাইরাস আক্রান্ত ওই নারী সন্তান প্রসব করেন। নবজাতকটি সম্পূর্ণ স্বাভাবিক। তার ওজন ৩ কেজির কিছু বেশি। জন্ম নেয়ার পরপরই বাচ্চাটির আপগার স্কোর ছিল দশ। নির্জনে রেখে বেশ কয়েদিন নবজাতক ও তার মায়ের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হয়। দুজনই এখন সুস্থ।

 

প্রসূতি, শ্বাসকষ্ট এবং নিউনোটোলজি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত চিকিৎসক দলের বিশেষ তত্ত্বাবধানে ছিলেন অন্তঃসত্ত্বা ওই নারী। মা ও শিশুর শারীরিক অবস্থার যাতে কোনো অবনতি না ঘটে সেজন্য ওই চিকিৎসকদল ‘সিজার’ করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী, সফল অস্ত্রোপচারের মাধ্যমে গত ৩০ জানুয়ারি সন্তান জন্ম দেন ওই নারী।

অস্ত্রোপচারসহ ওই নারীর চিকিৎসায় নিয়োজিত মেডিকেল কর্মীদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। তবে অপারেশনের সঙ্গে জড়িত সবাইকে নির্জন স্থানে রেখে তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া দুইবার পরীক্ষা করার পরও নবজাতকের শরীরে করোনাভাইরাসের কোনো উপস্থিতি ধরা পড়েনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা