May 17, 2024, 11:57 pm
শিরোনাম :
আসছে পলাশ-মিতু’র বিয়াই বিয়াইন সাইফুল বারীর কথায় গাইলেন কামরুজ্জামান রাব্বী ডেপুটি স্পিকারের সঙ্গে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতাদের সাক্ষাৎ রায়পুরায় হত্যা মামলার আসামীর বিরুদ্ধে বাদীপক্ষের বসতঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ আমি আপনাদের সেবা করতে এসেছি শাসন করতে নয়; মত বিনিময় সভায় লায়লা কানিজ কোন তরুণ-তরুণী আর কর্মহীন ও বেকার থাকবে না : পলক শেরপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার শুভ উদ্বোধন বেলাবতে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিশ্রুতি দিয়ে প্রার্থীদের ইশতেহার ঘোষনা আমার দরজা আপনাদের জন্য সবসময় খোলা থাকবে; শেরপুর নবাগত এসপি আকরামুল আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ২ হাজার কোটি টাকা ভর্তুকি দিবে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ডেস্ক রির্পোট

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই মাসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণের বোঝা কিছুটা কমিয়ে দিতে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দিবে সরকার। দুই মাসে স্থগিত ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা ঋণের সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে জানিয়েছেন প্রধানম্নত্রী শেখ হাসিনা।

তিনি রবিবার (৩১ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এ তথ্য জানান।

তিনি বলেন, গত দুই মাসে স্থগিত সুদের পরিমাণ প্রায় ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা। এ থেকে ২ হাজার কোটি টাকা বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি দেবে সরকার। যার ফলে ঋণগ্রহীতাদের আনুপাতিক হারে নির্দিষ্ট পরিমাণ সুদ আর পরিশোধ করতে হবে না। বাকি যে সুদ থাকবে তা ব্যবসায়ীরা ১২ মাসের কিস্তিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পরিশোধ করতে পারবেন। সরকার সেই উদ্যোগ নেবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ঋণের বোঝা কমাতে দুই হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার ফলে আনুমানিক ১ কোটি ৩৮ লাখ ঋণগ্রহীতা সরাসরি উপকৃত হবেন। করোনার  কারণে তাদের ব্যবসা-বাণিজ্য সব বন্ধ ছিল। এই সুযোগটাই এই জন্য দিচ্ছি যেনো তারা ব্যবসা বাণিজ্য বা কার্যক্রমগুলো সব চালাতে পারেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে এটা সরকারের ১৯তম প্রণোদনা প্যাকেজ। এর মধ্য দিয়ে প্রণোদনা তহবিলের মোট আকার এখন ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা বা প্রায় ১২ দশমিক ১৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা দেশের জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ।

 

জোনাকি টেলিভিশন/এসএইচআর/৩১-০৫-২০ইং


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা