1. mostafa0192@gmail.com : admin2024 :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

নরসিংদীতে পাকিজা গ্রুপের শ্রমিকরা বেতন বোনাসের দাবীতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ২০৯ বার পঠিত

নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীতে বকেয়ো বেতন ভাতা ও বোনাসের দাবিতে কারখানার গেইটের সামনে অবস্থান নিয়ে মাহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন শ্রমিকরা। এতে পাঁচদোনা-ঘোড়াশাল ও টঙ্গি মহাসড়কে সকল প্রকার যানচলাচল বন্ধ হয়ে যায়।

এসময় ঢাকা-সিলেট মহাসড়কেও যানযটের সৃষ্টি হয়। পরে পুলিশ ও প্রশাসনের হস্থক্ষেপে বেতন পরিশোধের আশ্বাস দিলে দীর্ঘ ৫ ঘন্টা পর অবরোধ তুলে নেয় শ্রমিকরা।
সোমবার (১৯ জুন) সকাল ১০ টা থেকে আড়াইটা পর্যন্ত ৫ ঘন্টা নরসিংদী সদর উপজেলার পাঁচদোনা এলাকায় বৃহৎ শিল্প প্রতিষ্ঠান পাকিজা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মমটেক্স হোম ফ্যাশন ও মমটেক্স এক্সপ্রো লি: এর সহস্ত্রাধিক শ্রমিকরা এই বিক্ষোভ প্রদর্শন করেন।
বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, পাকিজা গ্রুপে বিভিন্ন প্রতিষ্ঠানে শাড়ী,লুঙ্গি,থ্রি-পিস বেড শিটসহ বিভিন্ন বস্ত্রসামগ্রী উৎপাদন করা হয়। এখানে প্রায় সাড়ে ৮ হাজার শ্রমিক কাজ করেন। বিগত কয়েক মাস যাবৎ প্রতিষ্ঠানটি শ্রমিকদের বেতন ভাতা ঠিক মতো পরিশোধ না করায় ইতোমধ্যে ২ থেকে ৪ মাসের বেতন বকেয়া পড়ে । মাঝে মাঝে বেতন দিলেও কিস্তি আকারে তা দেয়া হয়। এতে শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। যার ফলে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে পাকিজা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মমটেক্স হোম ফ্যাশন ও মমটেক্স এক্সপ্রো লি: এর শ্রমিকরা কারখানা গেইটের সামনে বিক্ষোভ করতে থাকে। পরে কারখানার অন্যান্য শ্রমিকরা আন্দোলনে যোগ দেয়।

এসয়য় শ্রমিকরা পাঁচদোনা-ঘোড়াশাল ও টঙ্গি মহাসড়ক অবরুদ্ধ করে রাখে। শ্রমিকদরা সড়কে অবরোধ করে বিক্ষোড প্রদর্শনের ফলে পাঁচদোনা থেকে ঘোড়াশাল শহীদ ময়েজ উদ্দিন সেতু পর্যন্ত যানযট সৃষ্টি হয়। খবর পেয়ে পাঁচদোনা ফাঁড়ি, নরসিংদী পুলিশ, শিল্পাঞ্চল পুলিশ, নরসিংদী সদর এসিল্যান্ড মেহেদী হাসানসহ জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা চালায়। কিন্তু কোন আশ্বাসেই শ্রমিকদের শান্ত করতে পারছিলনা। পরে তাৎক্ষনিক বেতন দেয়ার সিদ্ধান্ত নিলে দুপুর আড়াইটার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

আন্দোলনরত শ্রমিক রকিব মিয়া জানায়, কারখার বিভিন্ন সেকশনের শ্রমিকদের প্রায় ২-৪ মাসের বেতন আটকে দেয় মালিকপক্ষ। যার ফলে শ্রমিকদের মাসিক কিস্তি, বাড়ি ভাড়া, থাকা খাওয়াসহ নানা সমস্যার মধ্যে দিয়ে দিন পার করতে হচ্ছে। কোরবানি ঈদকে সামনে রেখে বোনাসও দিচ্ছেনা মালিকপক্ষ। তাই আন্দোলনে নামে শ্রমিকরা।
বিক্ষোভরত অপর শ্রমিক বিলকিস বেগম বলেন, আমরা বেতন ভাতা ঠিক মতো পাচ্ছিনা। বোনাস দিচ্ছে না। মাসের ২০ থেকে ২২ তারিখের আগে বেতন পাইনা। আমরা কিভাবে চলি। আমরা প্রতিমাসের ৫ তারিখের মধ্যে বেতন চাই।

পাকিজা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মমটেক্স এক্সপ্রো লি: জিএম আবুল বাশার বলেছেন, শ্রমিকরা ঈদ উপলক্ষে ১৫ দিনের অগ্রিম বেতন দেয়ার দাবী করেছে। যা আমাদের ইতিহাসে নেই। তারপরও আমরা আমাদের এমডি স্যারের সাথে কথা বলে তাদের সকল দাবী মেনে নিয়েছি। আমরা তাদের দাবীর প্রেক্ষিতে আজকেই দেড় মাসের বেতন দিয়ে দিয়েছি। আগামী বৃহস্পতিবারের মধ্যে ঈদ উল আজাহার বোনাস দিয়ে দেয়া হবে। যে সব শ্রমিকের ছুটির বেতন বকেয়া তা আগামী ২৭ তারিখের মধ্যে পরিশোধ করা হবে।

নরসিংদী অতিরিক্ত পুলিশ সুপার অর্ণিবান চৌধুরী জানান, মূলত বেতন ভাতা নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোস দেখা দেয়। এর জেরেই এ সড়ক অবোরধ। বিষয়টি শিল্পাঞ্চল পুলিশ দেখছে। তারপরও নরসিংদী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে মালিক পক্ষের সাথে কথা বলেছে। সমাধানের জন্য সিদান্ত নেওয়া হচ্ছে। আপাতত সড়কে কোন সমস্যা নেই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Jonaki Media and Communication Limited
Design By Khan IT Host