May 29, 2024, 8:51 am
শিরোনাম :
নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা শান্তিপূর্ণভাবে সম্পন্ন বোচাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন কুলিয়ারচরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবুল হোসেন লিটন চেয়ারম্যান নির্বাচিত ময়মনসিংহে প্রতিবেশীর সাথে সংঘর্ষের জেরে কৃষকের মৃত্যুর ঘটনায় গ্রেফতার ৩ সাংবাদিক এস,এম ইসাহক আলী রাজুর জন্মদিন আজ ভেড়ামারায় উপজেলার চেয়ারম্যান হলেন মুকুল আচরণবিধি লঙ্ঘন করে শোডাউন, তিন প্রার্থীর জরিমানা বোচাগঞ্জে নিখোঁজের দুই দিন পর স্কুলছাত্রের অর্ধগলিত মরদেহ উদ্ধার ট্রেনের রুট পরিবর্তন: ভোগান্তির শিকার তিন উপজেলার লাখো মানুষ আসছে ঈদে পারভীন লিসার নতুন চমক “তুমি আমার মনের ভেতর”

নরসিংদীর রায়পুরায় লেবু জাতীয় ফসল নিয়ে কৃষক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:

রায়পুরায় লেবু জাতীয় ফসল উৎপাদনের কলাকৌশল নিয়ে কৃষকদের একদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বুধবার ২০১৯-২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে লেবু জাতীয় ফসল সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধিকরণ প্রকল্প এর আওতায় শ্রীরামপুর কৃষি প্রশিক্ষণ হলে এই কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

রায়পুরার কৃষকদেরকে আধুনিক পদ্ধতিতে লেবু জাতীয় ফসল উৎপাদনে উদ্বুদ্ধ করা, কলা কৌশল শেখানো,পরিচর্যা করা এবং রক্ষণাবেক্ষণ পদ্ধতি সম্পর্কে এ প্রশিক্ষণ দেয়া হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আমিনুর রশিদ জানান চলতি অর্থবছরে ৯০ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করে উন্নত জাতের মাল্টার চারা বিনামূল্যে বিতরণ করা হয়। পাশাপাশি চাষাবাদের জন্য প্রয়োজনীয় সার, কীটনাশক এবং ব্যবস্থাপনার জন্য হ্যান্ড স্প্রে এবং সিগনপচারও প্রদান করা হয়।

এসময় তিনি প্রত্যেক কৃষকের বাড়ির আঙ্গিনায় একেকটি বাগান তৈরি করে ফল উৎপাদন করে ফলে স্বয়ংসম্পূর্ণ হয়ে ফল আমদানিতে নিরুৎসাহী হওয়ার আহ্বান জানান।

প্রশিক্ষণে সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা বৃন্দ।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষক মোঃ সালেক আহমেদ পলাশ জানান, দিনব্যাপী এই প্রশিক্ষণে উন্নত প্রজাতির কলম দেওয়া মাল্টার চারা প্রদান করা হয়। পাশাপাশি রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার জন্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা