1. mostafa0192@gmail.com : admin2024 :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

ফুসফুস সুস্থ্য রাখতে নিয়মিত পান করুন পাঁচ রকমের চা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯
  • ২৭৪ বার পঠিত

ঢাকার দূষণ থেকে বাঁচতে নিয়মিত পান করুন এই পাঁচ ধরনের চা। সুস্থ থাকবে আপনার ফুসফুস

১:- আদা মধু এবং লেবু সহযোগে চা পান করুন। শরীরের পক্ষে এক টুকরো আদা অত্যন্ত ভালো একটি উপাদান। আদা খেলে বুকে জমে থাকা কফ এবং রক্ত জমা হওয়ার হাত থেকে মুক্তি দেয়। এবং মধু কাশি কমাতে সাহায্য করে। এছাড়াও পাতিলেবুতে প্রচুর পরিমাণে সাইক্রিয়াটিক অ্যাসিড বা ভিটামিন সি থাকায় এটি ইমুউনিটি বাড়াতে সাহায্য করে। সুতরাং একটি পাত্রে পরিমাণমত জল এবং তাতে মাঝারি সাইজের একটুকরো আদা এবং এক চামচ মধু ও লেবুর রস সহযোগে ফুটিয়ে পান করুন। দেখবেন এই দূষণেও আপনার ফুসফুস কেমন ফুরফুরে থাকবে।

২:- গ্রিন টি বর্তমান সময়ে একটি উল্লেখযোগ্য পানীয়। সকালে অথবা বিকেলে ওজন কমানোর জন্য ঘরে ঘরে গ্রিনটি এখন প্রচলিত নাম। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ক্যাফিন। যা বিপাকে সাহায্য করে ও ওজন কমায়। রক্ত পরিষ্কার করে এবং ভিতর থেকে মেদ ঝরাতে সাহায্য করে। গ্রিন টি হজম শক্তি বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

৩:- হলুদ এবং আদা সহযোগে পানীয় শীতকালে অত্যন্ত জরুরি। কাশি কমাতে মানব দেহে এর অবদান অনস্বীকার্য। আপনি সহজেই বাড়িতেই হলুদ এবং আদা দিয়ে কিছুটা পানীয় বানিয়ে রাখতে পারেন। হঠাৎ করে স্বাস্থ্য জনিত কোনও সমস্যা দেখা দিলে চটজলদি এটা পান করলে নিজেই বুঝতে পারবেন ফল।

৪:- মশলা চা পানীয় হিসাবে অত্যন্ত জনপ্রিয় সবার কাছে। একসঙ্গে জলের মধ্যে নানা রকম উপকারি উপাদান মিশিয়ে এই চা প্রস্তুত করা হয়। এই মশলা চা বানানোর প্রধান উপকরণই হল, আদা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ এবং তুলসীপাতা। এখানে প্রতিটি উপাদানই প্রাকৃতিক। যা সর্দি, কাশি কফ কমাতে সাহায্য করে। নিয়মিত ভাবে এই মশলা চা পান করলে দূষণ জনিত কারণে শারীরিক অসুস্থতার হাত থেকে অনেকটা রেহাই মিলবে।

৫:- সর্দি কাশি এবং কফের ক্ষেত্রে যষ্টিমধু সহযোগে চা অত্যান্ত উপকারী। গরম জলে এক টুকরো যষ্টিমধু ফেলে দিয়ে তার সঙ্গে লেবুর রস এবং মধু যোগ করে ফুটিয়ে নিলে এই চায়ে আসবে আলাদা ফ্লেভার। যা পানে যেমন তৃপ্তি রয়েছে তেমনই এই দূষণের সঙ্গে মোকাবিলা করতে খুবই উপকারি।

তাহলে আর দেরি কেন? রোজই নিয়ম করে পান করুন একটু ভিন্ন স্বাদের চা। দেখবেন কেমন প্রাণবন্ত হয়ে উঠেছেন আপনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Jonaki Media and Communication Limited
Design By Raytahost