May 18, 2024, 1:05 am
শিরোনাম :
আসছে পলাশ-মিতু’র বিয়াই বিয়াইন সাইফুল বারীর কথায় গাইলেন কামরুজ্জামান রাব্বী ডেপুটি স্পিকারের সঙ্গে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতাদের সাক্ষাৎ রায়পুরায় হত্যা মামলার আসামীর বিরুদ্ধে বাদীপক্ষের বসতঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ আমি আপনাদের সেবা করতে এসেছি শাসন করতে নয়; মত বিনিময় সভায় লায়লা কানিজ কোন তরুণ-তরুণী আর কর্মহীন ও বেকার থাকবে না : পলক শেরপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার শুভ উদ্বোধন বেলাবতে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিশ্রুতি দিয়ে প্রার্থীদের ইশতেহার ঘোষনা আমার দরজা আপনাদের জন্য সবসময় খোলা থাকবে; শেরপুর নবাগত এসপি আকরামুল আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান

রাজারহাটে জনপ্রিয় হচ্ছে মাচায় লাউ চাষ

রাজারহাট (কুড়িগ্রাম):

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় বিভিন্ন ইউনিয়নে ধান চাষের পাশাপাশি চাষিরা এখন নানান জাতের সবজি সহ মাচায় লাউ চাষ শুরু করেছে। সহজ পদ্ধতি এবং গাছের গুণগত মান ভালো থাকায় ফলন বেশি পেয়ে চাষিদের কাছে এখন মাচা পদ্ধতিতে লাউ চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এক চাষি দেখে প্রতিবেশি অন্য চাষিরাও বোরো ধান চাষ কিছুটা কমিয়ে মাচায় লাউ চাষ পরীক্ষামূলক শুরু করলেও অল্প সময় বেশি লাভ হওয়ার কারণে নানান জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচায় লাউ চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয় চাষিরা। উপজেলার কৃষি অফিসের সার্বিক সহযোগিতা ও পরামর্শে উন্নতি জাতের বীজ পাচ্ছেন তারা। প্রায় প্রতি মাচায় গাছের ডগায় ডগায় লাউ ঝুলছে। বিদ্যানন্দ ইউনিয়নের পাড়া মৌলা গ্রামের কৃষক নুরনবী বাড়তি আয়ের আশায় লাউ সহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন।

শুকদেব মৌজার ঔষধ ব্যবসায়ী ফকরুল ইসলাম মন্ডল বলেন, পতিত জমিতে মাচা করে বিভিন্ন পদ্ধাতিতে ও কৃষি অফিসের পরামর্শে উন্নত জাতের বীজ দিয়ে লাউ চাষ শুরু করেন। দূর্যোগপূণ আবহাওয়াকে উপেক্ষা করে নিবির পরিচর্যার মাধ্যমে গাছ গুলোয় ঠিক রাখায় গাছের ডগায় প্রচুর পরিমানে ছোট ও মাঝারি ওজনের লাউ ধরেছে। শুকদেব গ্রামের মজিবর রহমান বলেন প্রায় এক বিঘা জমিতে নানান জাতের সবজি চাষের পাশাপাশি মাচা পদ্ধিতে উন্নত জাতের লাউ চাষ করেছি। প্রায় পাচঁ মাস বয়সে ছোট বড় ও মাঝারি মিলে চার হাজার পিচ লাউ বিক্রি করেছি। আমি দিনদিন সবজি সহ লাউ চাষের দিকে মনোযোগ দিচ্ছি।

রাজারহাট উপজেলার কৃষি অফিসার সম্পা আকতার জানান, মাচা পদ্ধতি লাউ চাষ লাভজনক হওয়ায় চাষিরা লাভবান হচ্ছেন। প্রায় প্রতি মাসেই এই লাউ গাছে ধরে। কীটনাশক মুক্ত লাউ হওয়ায় বাজারে বিক্রি কোন সমস্যা না হওয়ায় জনপ্রিয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা