1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন

সরকারি উদ্যোগ বাস্তবায়নে কাজ করছে সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটি

এমকে মনির
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ১৯২ বার পঠিত

সীতাকুণ্ড প্রতিনিধি

এলিট, কামরুল, সোহেল, সাইফুল,টিপু, মুন্না, নওশাদ , আকবর, বিপু, অপি ও নুর ইসলামসহ ওরা এগারোজন। বর্তমানে তারা সীতাকুণ্ডে পরিচিত ও জনপ্রিয় মুখ। শুধুমাত্র সামাজিক কর্মকান্ডের মাধ‍্যমে অল্প কয়েকদিনে সীতাকুণ্ডে তাদের এই পরিচিতি ও জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

এই এগারোজন যুবক সমমমকাল থেকে দুপুর। দুপুর থেকে বিকাল। সারাদিনই সীতাকুণ্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে ঘুরে চালাচ্ছেন ক্যাম্পেইন। উদ্দেশ্যে একটাই সব শিক্ষার্থী যেন তাদের নিজ রক্তের গ্রুপ সম্পর্কে জানতে পারে। তাছাড়া সরকার ঘোষিত শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড পেতে হলে একজন শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় বাধ্যতানূলক। ফলে সীতাকুণ্ডের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের রক্তের গ্রুপ জানা যেমন জরুরী ঠিক তেমনি এ সংক্রান্ত ঝামেলাও পোহাতে হচ্ছে অভিভাবকদের।

অন্যদিকে বিচ্ছিন্নভাবে রক্তের গ্রুপ নির্ণয় করাতে গিয়ে সঠিক সময়ে সব শিক্ষার্থীর রক্তের গ্রুপ ডাটা সংগ্রহ করতেও হিমশিম খেতে হচ্ছে অনেক প্রতিষ্ঠানকে। তাইতো শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠানকে ঝামেলামুক্ত করে সম্পূর্ণ বিনামূল্যে একদিনেই একটি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে সীতাকুণ্ডের অন্যতম সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটি।

সোমবার (১৮ অক্টোবর) সকাল নয়টা থেকে সীতাকুণ্ড যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসায় রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী পালন করে সংগঠনটি। এদিন কর্মসূচীর শুভ উদ্বোধন করেন সীতাকুণ্ড পৌরসদর ব্যবসায়ী দোকান মালিক সমিতির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম ওয়াহিদী। যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসা’র সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম এর পরিচালনায় কর্মসূচীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিকিউর সিটি প্রপার্টি ম্যানেজমেন্ট’র ভাইস চেয়ারম্যান আক্তার হোসেন মামুন।

যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ নুরুল কবির, প্রভাষক জয়নাল আবেদীন, সাহেদা বেগম, হারুন অর রশীদ, সহকারী শিক্ষক পারভীন আক্তার সালেহা বেগম, নাঈমা জাহান, সিকিউর সিটি প্রপার্টি ম্যানেজমেন্ট’র ভাইস চেয়ারম্যান আক্তার হোসেন মামুন। সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সভাপতি নাজমুল সোহেল’র সার্বিক তত্ত্ববধায়নে অনুষ্ঠিত ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল আলম, এডমিন আক্তার হোসেন এলিট, সাইফুল ইসলাম, নুর ইসলাম, মডারেটর এসকে টিপু, অহিদুর রহমান মুন্না, কার্যকরী সদস্য নজিবুর নওশাদ, অপি পাটওয়ারী, আলী আকবর, আবু তাহের বিপু, আসমাউল হুসনা ও সাংবাদিক ইলিয়াস ভূঁইয়া।

দিন্যবাপী ক্যাম্পেইনে যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসা’র ৩’শ শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এর আগে সংগঠনটি টেরিয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১১৪১ জন ও বড় দারোগারহাট সিরাজুল উলুম মাদ্রাসার ৩’শ শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করে।

সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সাধারণ সম্পাদক কামরুল আলম বলেন, সম্প্রতি সরকার শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ডের উদ্যোগ নিয়েছে। ইউনিক আইডি কার্ডের জন্য প্রত্যক শিক্ষার্থীর রক্তের গ্রুপ জানা জরুরী। রক্তের গ্রুপ নির্ণয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা যেমন বিড়ম্বনায় পড়েছে প্রতিষ্ঠানকেও পোহাতে হচ্ছে নানা ঝামেলা। তাই অনায়াসে, খুব সহজে, সম্পূর্ণ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিতে আমাদের এ উদ্যোগ। সীতাকুণ্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের এ কর্মসূচী চলবে। যা সরকারের উদ্যোগ বাস্তবায়নে সহায়ক।

সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সভাপতি নাজমুল সোহেল বলেন, রক্তের গ্রুপ নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। নিয়মিত আমাদের সংগঠনের স্বেচ্ছাসেবকরা রক্তদানসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী কাজে নিয়োজিত রয়েছে। এর পাশাপাশি শিক্ষা উপকরণ বিতরণ, শীতবস্ত্র বিতরণ, খাদ্য সামগ্রী বিতরণসহ নানা সামাজিক কাজ করে যাচ্ছি। ভবিষ্যতেও আমাদের সংগঠনের এসব কর্মসূচী অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..