1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৪:২৫ পূর্বাহ্ন

নরসিংদীতে প্রতিবন্ধী দিবস পালিত; সহায়ক উপকরণসহ সম্মননা প্রদান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ২৩৫ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব জুড়ে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মানুষের জীবনমান উন্নয়ন ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে নরসিংদীতে বিভিন্ন কর্মসূচির মধ‍্য দিয়ে ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ‍্যে ছিল, আলোচনা সভা, প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ ও সম্মননা প্রদান। শুক্রবার সকালে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে নরসিংদী সার্কিট হাউজ মিলনায়তনে জেলার ১০ টি প্রতিবন্ধী স্কুলের শিক্ষার্থীদের উপস্থিতিতে দিবসটি পালন করা হয়।

এসময় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব সহায়ক উপকরণ বিতরণ ও সম্মাননা প্রদান করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মাসুদুল হক তাপসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তফা মনোয়ার, নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সৈয়দ ডাঃ আমিরুল হক শামীম ও নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আলী।

সদর উপজেলা সমাজসেবা অফিসার, মোঃ আশরাফুল ইসলাম খানের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নরসিংদী  সুইড বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় দ্যুতিময় দুয়ার এর পক্ষ থেকে প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন সরকার, পাপড়ির নির্বাহী পরিচালক আবু বাছেদ, নরসিংদী লায়ন চক্ষু হাসপাতালের ইনক্লুসিভ অফিসার আব্দুর রহিম, এনজিও কর্মী আঃ গাফফার প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রতিটা বিশেষ মানুষের বিশেষ প্রতিভা রয়েছে, তাদেরকে সেই ভাবেই সম্পদ হিসেবে তৈরি করতে হবে। এ সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। বর্তমানে সরকার বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ও ব্যক্তিদের জন্য ভাতা ও উপবৃত্তিসহ অনেক পরিকল্পনা হাতে নিয়েছেন, তার প্রেক্ষাপটে নরসিংদীতে জেলার সকল বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে ৫০ শতক জমির উপর আন্তর্জাতিক মান সম্পন্ন একটি বিশেষায়িত স্কুল, নরসিংদী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়/ দ্যুতিময় দুয়ারের কাজ চলছে। আগামী এক বছরের মধ্যে  প্রতিষ্ঠানটির একটি দৃশ্যমান অবকাঠামো দেখা যাবে।

আলোচনা সভা শেষে দুই জন শারিরীক প্রতিবন্ধী ব্যক্তিকে দুটি হুইল চেয়ার, ৪ জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল সাদাছড়ি প্রদান করা হয়। এছাড়াও বিশেষ ক্যাটাগরিতে ৩ জন সফল প্রতিবন্ধী ব্যক্তিকে সম্মননা প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..