1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Monir monir : Monir monir
  3. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  4. [email protected] : mahin : mahin khan
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৪:৫৬ অপরাহ্ন

টি-টোয়েন্টি ফরম্যাটে আবারও নিয়মের পরিবর্তন আনলো আইসিসি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ১৯০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

ক্রিকেটের সকল ফরম্যাটকে ছাপিয়ে ইতোমধ্যে জনপ্রিয়তার শীর্ষে টি-টোয়েন্টি ক্রিকেট। এই ফরম্যাটকে আরও ঢেলে সাজাতে প্রায়ই পরিবর্তন আনা হয় নিয়মে। এবার আনা হলো স্লো ওভার রেটের শাস্তির নিয়মে।

নতুন নিয়ম অনুযায়ী ‘স্লো ওভার’ রেটের শাস্তি মাঠেই দেওয়া হবে। শুক্রবার এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।এ ছাড়াও যোগ হয়েছে দুই দলের ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের বাড়তি পানি পানের বিরতিও। অবশ্য এটি হবে সিরিজের আগে দুই দলের সম্মতির ওপর।

স্লো ওভার রেটের কারণে দোষী দলকে খেলা শেষে ম্যাচ ফি জরিমানা, ডিমেরিট পয়েন্ট কিংবা পরবর্তী ম্যাচে নিষেধাজ্ঞার শাস্তি দেওয়া হয়। এখন নতুন নিয়ম অনুযায়ী ম্যাচের মধ্যেই দেওয়া হবে শাস্তি।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো দল যদি নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারে তবে ইনিংসের বাকি ওভারগুলোতে চারজনের বেশি ফিল্ডার রাখা যাবে না (৩০ গজ) বৃত্তের বাইরে।

আইসিসি আরও বলেছে, অনাকাঙ্ক্ষিত কারণে যদি নির্ধারিত বা পুনর্নির্ধারিত সময়ে ইনিংসের শেষ ওভারের প্রথম বল করতে না পারে, তবে ফিল্ডিং সীমাবদ্ধতার শাস্তি পেতে হবে। এক্ষেত্রে ৩০ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রেটের এই নিয়ম চালুর আগে গত বছর ইংল্যান্ডে এক শ’ বলের ক্রিকেটে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়। যা বেশ সফলও হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..