1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৩২ পূর্বাহ্ন

নওগাঁয় ধানের বীজতলা রক্ষার্থে ব্যবহার করছেন পলিথিন শেড

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৫ বার পঠিত

একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর মান্দায় তীব্র শীত ও ঘন কুয়াশায় ধানের বীজতলা “কোল্ড ইনজুরি” হতে রক্ষায় ব্যবহার করা হয়েছে পলিথিন শেড। সেখানে কৃষি ফষল উৎপাদনে বীজ রক্ষার জন্য এসব পলিথিন শেড তৈরী করে চারা বাচাচ্ছেন কৃষরা। এ পদ্ধতিতে বীজতলা করায় একদিকে যেমন চারার পচন হতে রক্ষা পাচ্ছে, তেমনি কম সময়ে চারা দ্রুত বাড়ছে। যার ফলে কৃষক পর্যায়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে পলিথিন শেডে বীজ উৎপানের আধুনিক এই কৌশল। এ জন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে এই পদ্ধতিতে বীজতলা করতে কৃষকদের উদ্ধুদ্ধ করছেন।

এ পদ্ধতি সম্পর্কে উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক টুটুল জানান, গত বছর বোরো মৌসুমে ভালাইন ইউনিয়নের বৈদ্যপুর ব্লকের বেশকিছু জমিতে সরকারি ব্যবস্থাপনায় সমলয় পদ্ধতিতে বোরো ধান উৎপাদন কার্যক্রম গ্রহন করা হয়। সেখানে ট্রেতে পলিথিন শেডে আবৃত করে বীজতলা করা হয়। এতে করে ভালো মানের চারা উৎপাদন হওয়ায় কৃষকরা এ বছরও পদ্ধতিটি ধরে রেখেছে।

তানইল গ্রামের আলহাজ্ব মরহুম তছির উদ্দিন হাজারীর ছেলে এবং ভালাইন ইউনিয়নের সাবেক মেম্বার ওসমান হাজারী বলেন, পলিথিন শেডে ঢেকে বীজতলা করায় চারা রোগ ও পচন হতে রক্ষা পাচ্ছে। চারার বৃদ্ধিও দ্রুত হচ্ছে। এতে করে চারা নষ্ট কম হচ্ছে।

মান্দা উপজেলা কৃষি অফিসার শায়লা শারমিন বলেন, কৃষকরা আধুনিক এ পদ্ধতির সুফল পেয়েছেন বলেই পদ্ধতিটি ব্যাপক ভাবে সাড়া ফেলেছে। এ পদ্ধতিতে ধানের চারা সতেজ থাকে, রোগ বালাই কম হয় ও দ্রুত চারা বৃদ্ধি হওয়ায় কৃষক চারা রোপন দ্রুত করতে পারে। এ জন্য চাষী ফসলও দ্রুত ঘরে তুলতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..