1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৮৮ বার পঠিত

একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ জেলা প্রতিনিধি:

দেশে মুক্তা চাষের গুরুত্ব বিবেচনা করে উপজেলা মৎস্য অধিদপ্তরের স্থানীয় ভাবে মুক্তাচাষ প্রযুক্তি ও সম্প্রসারণ শীর্ষ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণ কর্মশানা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে আত্রাই সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের কাম- কমিউনিটি সেন্টারে মৎস্য অফিসের আয়োজনে দিন ব্যাপী স্বাদু পানির ঝিনুক চাষ শীর্ষক প্রশিক্ষণের  উদ্বোধন করা হয়েছে।

প্রশিক্ষনে সিনিয়র উপজেলা মৎস্য অফিসার পলাশ চন্দ্র দেবনাথ বলেন, মুক্তা পৃথিবী খ্যাত একটি মূল্যবান রত্ন এবং আভিজাত্যের প্রতীক যা শুধু মাত্র জীবিত ঝিনুকের দেহে পাওয়া যায়। বিভিন্ন ধরণের মনোমুগ্ধকর অলংকার তৈরি করা ছাড়াও মুক্তার আরো ব্যবহার রয়েছে। মুক্তাচূর্ণ বিভিন্ন ওষধের কাঁচামাল হিসেবে এবং প্রসাধন সামগ্রী তৈরিতে ব্যবহার হয়। তা ছাড়া শৈখিন দ্রবাদি তৈরিসহ আরো অনেক কাজে মুক্তার ব্যবহার রয়েছে।
বাংলাদেশের উষ্ন আবহাওয়ায় ঝিনুক ও মুক্তা উৎপাদনের জন্য অনুকুল হওয়ায় সহজেই মাছের সাথে একত্রে মুক্তা চাষ করা সম্ভব। মাছের সাথে মুক্তা চাষে অতিরিক্ত কোন খাবার বা তেমন কোন পরিচর্যার দরকার হয় না বলে সহজেই একজন মাছ চাষী এখান থেকে বাড়তি আয় করতে পারে।

এ প্রযুক্তি ব্যবহার করে বেকার যুব সম্প্রদায়ের কর্মসংস্থানের বিপুল সম্ভাবনা রয়েছে। মুক্তা চাষ প্রযুক্তি অনেকটা সূচ শিল্পীর মতো যা নারীরাও সহজেই আয়ত্ব করতে পারে এবং ঘরে বসেই সংসারের অন্যান্য কাজের পাশাপাশি বাড়তি আয় করে নারীর ক্ষমতায়নে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা মৎস্য অফিসার ড.মোঃ আমিমূল এহসান।
অনুষ্ঠানে মুক্তা গবেষণা দলের প্রধানআত্রাই উপজেলা সিনিয়র মৎস্য অফিসার পলাশ চন্দ্র দেবনাথ, উপজেলা ক্ষেত্রসহকারী মোঃ মাহবুবুর রহমান,আত্রাই উপজেলার জগদাশ গ্রামের কবির এগ্রো পার্ল ফার্ম পরিচালক মোঃ কবির প্রাং, প্রবীন সাংবাদিক কামাল উদ্দিন টগর প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..