1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৪:১৭ পূর্বাহ্ন

নাটোরের বিনামূল্যে বীজ-সার পেলো ১ হাজার ৮শ কৃষক

এস,এম ইসাহক আলী রাজু, নাটোর জেলা প্রতিনিধি:
  • আপডেট টাইম : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ১০৫ বার পঠিত

নাটোরের গুরুদাসপুরে ১৮০০ কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ-সার বিতরণ করা হয়েছে। মহামারি করোনাভাইরাস ও প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং চলতি মৌসুমে উফশী আউশ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণাদনা কর্মসূচির আওতায় গুরুদাসপুর পৌরসদসহ উপজেলার ৬টি ইউনিয়নে মোট ১৮০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

সোমবার (১১ মার্চ) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তমাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস।
এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার মোঃ হারুনর রশিদ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ মতিয়ার রহমান।

প্রধান অতিথি তার বক্তবে বলেন, করোনায় ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ-সার বিতরণ করা শুরু হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধায়নে এ বীজ ও সার বিতরণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে সেই লক্ষ্যে প্রণোদনা দিচ্ছে কৃষি বিভাগ। খাদ্য মোকাবিলায় বড় চ্যালেঞ্জ নিয়ে সরকার করোনাকালীন যেন খাদ্য ঘাটতি না ঘটে তাই বিনামূল্যে কৃষকদের বীজ ও সার বিতরণ করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষেদর চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, গুরুদাসপুর পৌরসভার মেয়র মোঃ শাহনেওয়াজ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলাল শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আকতার লিপি, উপজেলার বিভিন্ন ইউপি চেয়ারম্যানগণ প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার মোঃ হারুনর রশিদ বলেন এই কর্মসূচির পুনর্বাসন আওতায় পর্যায়ক্রমে উপজেলার ১৮০০ কৃষকের মধ্যে চাহিদা মোতাবেক উফশী আউশ বীজ-৫ কেজি, ডিএপি সার-২০ কেজি ও এমওপি সার-১০ কেজি করে বিতরণ করা হচ্ছে। তিনি আরও বলেন, প্রত্যেক কৃষক বিঘা প্রতি জমির জন্য এই প্রণোদনা সহায়তা পাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..