1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  3. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:০১ অপরাহ্ন

গুরুদাসপুরে কম্বাইন্ড হারভেস্টার অর্ধেক মুল্যে বিতরণ

এস,এম ইসাহক আলী রাজু, নাটোর:
  • আপডেট টাইম : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ৩৪ বার পঠিত

নাটোরের গুরুদাসপুরে কৃষি অধিদপ্তরের উদ্যোগে ধান কাটা ও মাড়াইয়ে শ্রমিক সংকট মোকাবেলায় ২০২১-২২ অর্থবছরে “সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ” প্রকল্পের উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় ৫০% ভর্তুকি মূল্যে কৃষকের মাঝে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে।

সোমবার (২৫ এপ্রিল) গুরুদাসপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলা পরিষদ চত্বরে ধারাবারিষা ইউনিয়নের সিধুলী এলাকার কৃষক জাকির শাহর ছেলে মো. শাকিবুল হাসানের হাতে (জুমলাইন এফএইচ ১০০) কম্বাইন্ড হারভেস্টার মেশিনটির চাবি হস্তান্তর করা হয়।

এসকিউ ট্রেডিং এ্যন্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানীর কম্বাইন হারভেস্টার মেশিনের ক্রয়মূল্য ৩২ লাখ টাকা। সরকার ৫০ শতাংশ ভর্তুকি দেয়ায় কৃষক এ মেশিনটি ৫০ শতাংশ মূল্য নির্ধারণ করে ১৬ লাখ ৫০ হাজার টাকায় ক্রয় করতে পারছেন।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-নাটোর-৪ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস, উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হারুনর রশীদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলাল শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আকতার লিপি, কৃষি সম্প্রসারন অফিসার মোঃ মতিয়র রহমান প্রমুখ্য।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হারুনর রশীদ বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মূল্য ৩২ লাখ টাকা। সরকারের ৫০ শতাংশ ভর্তুকিতে ১৬ লাখ টাকায় ওই মেশিন বিতরণ করা হয়েছে। এ মেশিন দিয়ে স্বল্প খরচ ও অল্প সময়ে ধান ও গম কাটা, ঝাড়া, মাড়াই ও দ্রুত বস্তায় প্যাকিং করা যাবে। কৃষকরা বোরো মৌসুমে দুর্যোগ মুহুর্তে শ্রমিক সংকট মোকাবেলায় হারভেষ্টারের সুবিধা নিয়ে স্বল্প খরচে ক্ষয়ক্ষতি এড়িয় ফসল ঘরে তুলতে পেরবে। এতে কৃষকরা শ্রমিকের কতিরিক্ত খরচ বাঁচিয়ে লাভবান হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,০৪৯
সুস্থ
১,৮৯৯,৬৩৯
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট