1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:১৮ পূর্বাহ্ন

ভৈরবে শিবপুর ইউনিয়ন পাদুকা নব কমিটির পরিচিত সভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
  • ৭৪ বার পঠিত

ইমন মাহমুদ লিটন, ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি:

“মালিক শ্রমিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি” বিদেশি জুতা আমদানি বন্ধ, দেশীয় শিল্প রক্ষা ও পাদুকা শ্রমিক বাঁচানোর দাবিতে শুক্রবার (২৫নভেম্বর) বিকালে ছনছাড়া এতিমখানা বাজারে ভৈরব উপজেলা শাখার উদ্যোগে শিবপুর ইউনিয়ন নব গঠিত কমিটির পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত।

করোনা দুর্যোগোত্তর ও দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় ক্ষতিগ্রস্ত পাদুকা শিল্প ও শ্রমিকদের বাঁচাতে নগদ আর্থিক প্রণোদনা দেওয়ার আহ্বান জানিয়েছেন কিশোরগঞ্জ জেলা পাদকা শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক কেন্দ্রীয় শ্রমিক নেতা সাংবাদিক মোঃ ছাবির উদ্দিন রাজু ।

তিনি বলেছেন, আর্থিক সহায়তা পেলে পাদুকা শিল্প আবারও বড় আকারে ঘুরে দাঁড়াবে। আন্তর্জাতিক বাজারেও শক্ত অবস্থান নিতে পারবে। এ জন্য পাদুকা শিল্পের উন্নয়নে সরকারের কার্যকর পদক্ষেপ প্রয়োজন।

পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণা এবং এই শিল্পের জন্য আলাদা শিল্পনগরী স্থাপনের দাবি জানিয়ে তিনি আরো বলেন, পাদুকা শিল্পে সাত হাজার ১০০ টাকা মজুরি ঘোষণা গ্রহণযোগ্য নয়। বাজারদর এবং জীবন যাত্রার ব্যয় অনুযায়ী পাদুকা শ্রমিকদের ন্যায্য মজুরি নির্ধারণ করতে হবে। আট ঘন্টা শ্রম এরপর বাকি সময়ের ওভারটাইম বিল দিতে হবে। পাদুকা শ্রমিকদের সারাবছর কাজ, নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদানসহ এ শিল্পে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের পরিবেশ নিশ্চিত করতে হবে। বিদেশি জুতা আমদানি বন্ধ করে জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের ওপর ভ্যাট প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে চামড়াকে জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করে চামড়ার উপযুক্ত মূল্য প্রদান ও সংরক্ষণ এবং চামড়াজাত বহুমুখী পণ্য উৎপাদন ও তার ব্যবহার নিশ্চিত করতে হবে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ ফয়জুল কবিরের সভাপতিত্বে পরিচিতি সভায় আরো বক্তব্য দেন সেন্ট্রাল কমিটির সহসভাপতি মোঃ নিজাম উদ্দিন সরকার, যুগ্মসাধারণ সম্পাদক মোঃ শরীফ আহমেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ বোরহান উদ্দিন, দপ্তর সম্পাদক মোঃ বাকের খন্দকার ঝলক, নির্বাহী সদস্য মোমিন মিয়া, উপজেলা কমিটির সহসভাপতি মোঃ গোলাম হোসেন, সাধারণ সম্পাদক মোহাম্মদ তারেক মিয়া, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান, যুগ্মসাধারণ সম্পাদক নূর মোহাম্মদ দুলাল, সাংগঠনিক সম্পাদক এন কে সোহেল, দপ্তর সম্পাদক মোঃ শহিদ মিয়া, প্রচার সম্পাদক আঃ রাজ্জাক , পৌর কমিটির সভাপতি মোহাম্মদ সজল মোল্লা, সাধারণ সম্পাদক মোঃ সোহেল মেম্বার, সহসভাপতি মোঃ শফিক মিয়া প্রমূখ।

শিবপুর ইউনিয়নের সভাপতি হারুণ অর রশিদ মেম্বার, সাধারণ সম্পাদক রনি সরকার সহ সকল নেতাকর্মীদের কে সেন্ট্রাল ও অন্যান্য নেতারা ফুলের মালা ও গিফট প্রদান করেন।

পরিশেষে বিশ্বের সকল শ্রমিকের জন্য দোয়া মাগফিরাত কামনা করে তাবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..