1. [email protected] : admi2019 :
  2. [email protected] : খুলনা বিভাগ : খুলনা বিভাগ
  3. [email protected] : Monir monir : Monir monir
  4. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  5. [email protected] : mahin : mahin khan
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১২ পূর্বাহ্ন

নরসিংদীর পলাশে আলুচাষে কৃষকের ভাগ্য বদলের স্বপ্ন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ৫৭ বার পঠিত

নাসিম আজাদ, পলাশ (নরসিংদী) প্রতিনিধিঃ

নরসিংদীর পলাশ উপজেলার কৃষকরা এখন আলুতেই আগামী দিনের স্বপ্ন বুনছেন। তাই বাম্পার ফলনের আশায় এখন তারা আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। কৃষকদের আশা, সরকার ধানের মতো আলুও কিনবেন ভালো দামে। এজন্য কৃষিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি তাদের দাবি এখন থেকেই যেন বিদেশে আলু রফতানিতে উদ্যোগ গ্রহণ করা হয়।

উপজেলা কৃষি অফিসের দেয়া তথ্য অনুযায়ী, সমগ্র উপজেলায় এবার আলু আবাদের লক্ষ্যমাত্রা ৬৪ হেক্টর নির্ধারণ করা হলেও আবাদ করা হয়েছে ৬৫ হেক্টর জমিতে। আর এই লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষে কৃষকরা এবার উন্নত জাতের- এ্যারিস্ট্রিক, কার্ডিনাল, ডায়ামন্ড, লরা, ক্যারেজ আলু এবং দেশি জাতের- পাকরি, পাহারি পাকরি, বট পাকরি, তেল পাকরি, ফাটা পাকরি, রোমানা ও নলিতাসহ অন্যান্য জাতের আলু চাষ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গজারিয়া, চরসিন্দুর, জিনারদী ও ডাংগা ইউনিয়নের কৃষকরা এখন আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তারা নিড়িকাচি দিয়ে আলু নিড়ানি দিচ্ছে এবং কোদাল দিয়ে কেইল বাঁধাই করছেন। কেউ কেউ রোগ প্রতিরোধের জন্য ছত্রাকনাশক, ভিটামিন, সার ও নানা অনুখাদ্য উপরি প্রয়োগ করছেন।

উপজেলার গজারিয়া ইউনিয়নের সরকারচর গ্রামের সাদেকুর রহমান, পূর্বপাড়ার সুমন মিয়া,দক্ষিণ পাড়ার রিপনসহ অনেকে জানান, ভালো ফলন ও ভালো দাম পাওয়ার আশায় এবার তারা আলু চাষ করেছেন। সেই স্বপ্ন বুকে নিয়েই তারা আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তাদের দাবি, কৃষকদের স্বার্থে সরকার আলুর ভালো দাম নিশ্চিত করবেন। এজন্য সংশ্লিষ্টরা বিদেশ থেকে আলু আমদানি বন্ধ করবেন এবং বিদেশে আলু রফতানির জন্য এখন থেকেই উদ্যোগ নিবেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আবু নাদির এস এ সিদ্দিকী জানান, আলুর বাম্পার ফলন নিশ্চিত করতে কৃষি বিভাগ কৃষকদের সাথে নিয়মিত ব্যাক্তিগত যোগাযোগ, উঠান বৈঠক ও মাঠ সভা অব্যাহত রেখেছে। কৃষকদের সচেতনতা বাড়াতে ঘোড়াশাল পৌরসভাসহ উপজেলার চারটি ইউনিয়নে লিফলেট বিতরণ করা হচ্ছে। কৃষি বিভাগের পরামর্শ মতো আলুর পরিচর্যা করলে এবং আবহাওয়া শেষ পর্যন্ত অনুকুলে থাকলে কৃষকরা বাম্পার ফলন পাবেন বলে তিনি আশাবাদী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..