1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  3. [email protected] : mahin : mahin khan
বুধবার, ১৮ মে ২০২২, ০৯:৩৫ পূর্বাহ্ন

পলাশের বরাবতে ঐতিহ্যবাহী “কুঞ্জ মেলা”

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ মে, ২০২০
  • ৪৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীর পলাশে শুরু হয়েছে ঐতিহ্যবাহী “কুঞ্জ মেলা”।উপজেলার বরাব গ্রামে গত সোমবার থেকে শুরু হয় শত বছরের ঐতিহ্যবাহী এই “কুঞ্জ মেলা”। বরাব কানাই লাল জিউর মন্দির কর্তৃক আয়োজিত সাতদিন ব্যাপী মেলায় আজ মঙ্গলবার  দ্বিতীয় দিন ভোরে মেলা প্রাঙ্গণে বসে ‘মাছের মেলা’।

প্রতিবছর পৌষ মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত এই মেলার দ্বিতীয় দিনে দেশের বিভিন্ন স্থান থেকে  মাছ ব্যাবসায়ীরা বিভিন্ন রকমের মাছ নিয়ে হাজির হন মেলাস্থলে ।

মেলার আয়োজক বরাব কানাই লাল জিউর মন্দির কর্তৃপক্ষ জানান, সনাতন ধর্মাবলম্বীরা পৌষের প্রথম সোমবার রাত থেকে একসপ্তাহ নিরামিষ ভোজন করে মন্দিরে কিত্তন করেেএক সপ্তাহ নিরামিষ ভোজন শেষে দ্বিতীয় মঙ্গলবার মেলা প্রাঙ্গন থেকে মাছ কিনে নিয়ে আমিষ ভোজন শুরু করে। প্রতি বছর ৭দিন ব্যাপী এই মেলা উপলক্ষে এলাকার প্রতিটি বাড়িতে চলে অতিথি আপ্যায়ন।এই অঞ্চলের সনাতন ধর্মাবলম্বী মানুষ একে পূজা পার্বণের অংশ হিসেবে পালন করে।

মেলায় বাচ্চাদের বিভিন্ন রকমের খেলনা, আসবাবপত্র, লোহা-তামা-কাশার জিনিস, মাটির তৈরি জিনিস, বাশের তৈরী প্রয়োজনীয় সামগ্রী ও মুড়ি-মুরক্কিসহ বিভিন্ন রকমের খাবারের পসরা সাজিয়ে বসেছে গ্রামীণ এই মেলায়।

 

জোনাকি টেলিভিশন/এসএইচআর/১৯-০৫-২০ইং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,০৮১
সুস্থ
১,৮৯৯,৮৯৭
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট