1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  3. [email protected] : mahin : mahin khan
শুক্রবার, ২০ মে ২০২২, ০৫:০৫ অপরাহ্ন

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ২ হাজার কোটি টাকা ভর্তুকি দিবে সরকার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩১ মে, ২০২০
  • ৩০ বার পঠিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ডেস্ক রির্পোট

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই মাসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণের বোঝা কিছুটা কমিয়ে দিতে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দিবে সরকার। দুই মাসে স্থগিত ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা ঋণের সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে জানিয়েছেন প্রধানম্নত্রী শেখ হাসিনা।

তিনি রবিবার (৩১ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এ তথ্য জানান।

তিনি বলেন, গত দুই মাসে স্থগিত সুদের পরিমাণ প্রায় ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা। এ থেকে ২ হাজার কোটি টাকা বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি দেবে সরকার। যার ফলে ঋণগ্রহীতাদের আনুপাতিক হারে নির্দিষ্ট পরিমাণ সুদ আর পরিশোধ করতে হবে না। বাকি যে সুদ থাকবে তা ব্যবসায়ীরা ১২ মাসের কিস্তিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পরিশোধ করতে পারবেন। সরকার সেই উদ্যোগ নেবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ঋণের বোঝা কমাতে দুই হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার ফলে আনুমানিক ১ কোটি ৩৮ লাখ ঋণগ্রহীতা সরাসরি উপকৃত হবেন। করোনার  কারণে তাদের ব্যবসা-বাণিজ্য সব বন্ধ ছিল। এই সুযোগটাই এই জন্য দিচ্ছি যেনো তারা ব্যবসা বাণিজ্য বা কার্যক্রমগুলো সব চালাতে পারেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে এটা সরকারের ১৯তম প্রণোদনা প্যাকেজ। এর মধ্য দিয়ে প্রণোদনা তহবিলের মোট আকার এখন ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা বা প্রায় ১২ দশমিক ১৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা দেশের জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ।

 

জোনাকি টেলিভিশন/এসএইচআর/৩১-০৫-২০ইং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,১৩৮
সুস্থ
১,৯০০,৩৫৪
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট