1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Monir monir : Monir monir
  3. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  4. [email protected] : mahin : mahin khan
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:৩০ পূর্বাহ্ন

‘জোনভিত্তিক’ লকডাউনে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৮ জুন, ২০২০
  • ৪৪ বার পঠিত
প্রধানম্নত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ডেস্ক রির্পোট

সংক্রমণ মাত্রার ওপর ভিত্তি করে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে লকডাউন ঘোষণা সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৮ জুন) দুপুরে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী এটা অ্যাপ্রিশিয়েট করেছেন যে, আইনটি ব্যবহার করে যেভাবে জোনিং করার চিন্তাভাবনা হচ্ছে এটা সারা পৃথিবীতে করা হচ্ছে। এটাতে সুবিধা আছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অন্যান্য এক্সিকিউটিভ মিনিস্ট্রি, তারা বসেই যদি মনে করে কোনো জায়গাটাকে…. রেড জোন ডিক্লেয়ার করলে সবার জন্যই ভালো, কারণ সবাই তখন সতর্ক হতে পারবে।’

অধিক সংক্রমিত এলাকাকে বিশেষ নিয়ন্ত্রণে নিতে প্রশাসনিকভাবে ব্যবস্থা নিতে বলেছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

জানা গেছে, করোনা মোকাবিলায় বুধ বা বৃহস্পতিবার থেকে জোনিং ব্যবস্থা পুরোদমে বাস্তবায়ন করবে সরকার। এজন্য একটি অ্যাপও তৈরি করা হয়েছে। ইতিমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে জানানো হয়েছে, আগামীকাল মঙ্গলবার রাত ১২টা থেকে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকায় লকডাউন শুরু হবে।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন। সামাজিক দূরত্ব মেনে স্বাস্থ্যবিধি পালনসহ সীমিত সংখ্যক মন্ত্রিসভার সদস্য বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে বয়সসীমা তুলে দেয়া সংক্রান্ত সংশোধিত আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বিদ্যমান আইন অনুযায়ী গভর্নরের মেয়াদ ৫ বছর এবং তাকে পুনঃনিযোগ দেয়া যায় না। আর ৬৫ বছর বয়সের কেউ গভর্নর থাকতে পারেন না। মন্ত্রিপরিষদ বয়সসীমা ৬৭ করার পক্ষে মত দিয়েছে। মূলত বর্তমান গভর্নর ফজলে কবীরকে পরিবর্তন না করে তাকে রেখে দিতেই এই আইনটি সংশোধন করা হচ্ছে।

এছাড়াও, ‘আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন হয়েছে। প্রতি বছর ২৭শে ফেব্রুয়ারিকে জাতীয় পরিসংখ্যান দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। বৈঠক শেষে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এক মাস পর সীমিত পরিসরে সোমবার মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হলো।

 

জোনাকি টেলিভিশন/এসএইচআর/০৮-০৬-২০ইং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..