1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  3. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

সাংবিধানিক বাধ্যবাধকতা দুটি সংসদীয় আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ৩৮ বার পঠিত
ফােইল ফটো

ডেস্ক রির্পোট

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই দেশের দুটি সংসদীয় আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে স্থগিত হয়ে যাওয়া বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচনের ১৪ জুলাই নতুন তারিখ ধার্য করে এ ঘোষণা দেওয়া হয়।

শনিবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার ও জ্যেষ্ঠ সচিবের উপস্থিতিতে বৈঠকে নির্বাচনের তারিখ ধার্য করা হয়। ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

ইসি সচিব বলেন, ‘করোনাভাইরাস মহামারির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন দুটি করতে হচ্ছে বলে কমিশন সিদ্ধান্ত দিয়েছে। আমরা সব ধরনের অব্যাহতি দিয়েছি। প্রথম ৯০ দিনের পরের ৯০ দিন, এই ১৮০ দিনের মধ্যে করতেই হচ্ছে। এখন উপনির্বাচন না দিয়ে আর কোনো উপায় নেই।’

জ্যেষ্ঠ সচিব জানান,  সবধরনের স্বাস্থ্যবিধি মেনে ভোটগ্রহণ করা হবে। তিনি বলেন, নতুন করে কোন মনোনয়নপত্র জমা, দাখিলের প্রয়োজন নেই। যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই আবার কার্যক্রম শুরু হবে।

দুটি সংসদীয় আসনে গত ২৯ মার্চ নির্বাচন হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে স্থগিত করা হয়। ১৫ জুলাই বগুড়া-১ আসনে এবং ১৮ জুলাই যশোর-৬ আসনে নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।

উল্লেখ্য গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন শূন্য হয়।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বেশ কয়েকটি আসনের উপনির্বাচনও করোনাভাইরাসের কারণে আটকে আছে। পরিস্থিতি স্বাভাবিক না হলেও পর্যায়ক্রমে সেই নির্বাচনগুলো নিয়েও ইসি ভাববে বলে সূত্র জানিয়েছে।

জোনাকী টেলিভিশন/এসএইচআর/৪ জুলাই ২০২০ইং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৫৩,০৪৯
সুস্থ
১,৮৯৯,৬৩৯
মৃত্যু
২৯,১২৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট