1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Monir monir : Monir monir
  3. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  4. [email protected] : mahin : mahin khan
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৮:০৮ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হলেন কাজী ছাইদুর রহমান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ৮৩ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন কাজী ছাইদুর রহমান। সোমবার (২৩ নভেম্বর) কেন্দ্রিয় ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এর ২২-১১-২০২০ তারিখের প্রজ্ঞাপন নম্বর-৫৩.০০.০০০০.৩১১.১১.০০১.১৮-৫৪৩ এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নিযুক্ত হয়ে গতকালই কাজী ছাইদুর রহমান উক্ত পদে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ এর অনুচ্ছেদ ১০(৪) অনুযায়ী যোগদানের তারিখ থেকে তাঁর বয়স ৬২ (বাষট্টি) বছর পর্যন্ত অর্থাৎ ০১-০১-২০২৫ খ্রিঃ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়েছে।

ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পাওয়ার আগে কাজী ছাইদুর রহমান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক-১ হিসেবে ফরেক্স রিজার্ভ এন্ড ট্রেজারি ম্যানেজমেন্ট, ফরেন এক্সচেঞ্জ ইন্সপেকশন ডিপার্টমেন্ট, গৃহায়ন তহবিলের দায়িত্বসহ বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সচিব পদের দায়িত্বে ছিলেন। নির্বাহী পরিচালক হিসেবে তিনি ইতোপূর্বে বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসসহ ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট এন্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্টের তত্ত্বাবধানেও ছিলেন।

ছাইদুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে হিসাব বিজ্ঞানে বিকম (অনার্স) সহ এমকম ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (জেনারেল) পদে যোগদান করেন। নিয়োগের সময় তিনি মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেন। যোগদানের পর প্রধান কার্যালয়ের ব্যাংকিং কন্ট্রোল ডিপার্টমেন্ট (বর্তমানে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ), বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, আন্তর্জাতিক বিভাগ এবং ফরেক্স রিজার্ভ ও ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগসহ বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিস, বরিশাল অফিস ও রংপুর অফিসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এ ছাড়া মহাব্যবস্থাপক হিসেবে তিনি যথাক্রমে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, আইসিবি ইসলামী ব্যাংক লিঃ, ন্যাশনাল ব্যাংক লিঃ এবং নির্বাহী পরিচালক পদমর্যাদায় রাষ্ট্র মালিকানাধীন যথাক্রমে জনতা ব্যাংক লিঃ, অগ্রণী ব্যাংক লিঃ এবং সর্বশেষ সোনালী ব্যাংক লিঃ এর পরিচালনা পর্ষদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে বাংলাদেশ ব্যাংক হতে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ব্যাংকে অসাধারণ কৃতিত্বপূর্ণ ও সৃজনশীল কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ‘বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন এওয়ার্ড-২০০৮’-এ স্বর্ণপদকে ভূষিত হন। বাংলাদেশ ব্যাংকের প্রতিটি পদে তিনি মেধাভিত্তিতে পদোন্নতিপ্রাপ্ত হন। ছাত্রজীবন থেকেই খেলাধুলার সঙ্গে সংশ্লিষ্ট থাকা ছাইদুর রহমান বাংলাদেশ ব্যাংক ক্লাব আয়োজিত বার্ষিক খেলাধুলার একজন কৃতী ক্রীড়াবিদ হিসেবে খ্যাতি অর্জন করেন।

ছাইদুর রহমান বাংলাদেশ ব্যাংকের চাকুরিকালে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক (এফআরবি) কর্তৃক আয়োজিত বিভিন্ন সেমিনার, প্রশিক্ষণ ও দাপ্তরিক দায়িত্ব পালনের প্রয়োজনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, স্পেন, ইটালি, আর্মেনিয়া, জর্জিয়া ও সিঙ্গাপুর ভ্রমণ করেন। উল্লেখ্য, তিনি যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, আর্মেনিয়া ও জর্জিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সেমিনারে অতিথি বক্তা ও প্যানেলিস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া, এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) কর্তৃক আয়োজিত আকু টেকনিক্যাল কমিটির সভায় যোগদানের উদ্দেশ্যে ইরান, ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান ও মায়ানমার সফর করেন।

উল্লেখ্য, তিনি ১৯৬৩ সালের ০১ জানুয়ারিতে মাদারীপুর জেলার মাদারীপুর সদর উপজেলার খাগদি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি তিন কন্যার জনক। কন্যাদের একজন ইস্টওয়েস্ট ইউনিভার্সিটিতে এবং বাকি দু’জন ভিকারুন্নেসা নুন স্কুল ও কলেজে অধ্যয়নরত। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রিধারী তাঁর স্ত্রী ঢাকা শাহীন স্কুল ও কলেজে দীর্ঘ বারো বছর শিক্ষকতা করেন। বর্তমানে তিনি গৃহিণী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..