1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Monir monir : Monir monir
  3. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  4. [email protected] : mahin : mahin khan
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:৫৫ পূর্বাহ্ন

এশিয়ার র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে বাংলাদেশের ১১ বিশ্ববিদ্যালয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
  • ৫৭ বার পঠিত

শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র্যা ঙ্কিং ২০২১-এ দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ১৩৪তম। এবার একধাপ উপরে উঠেছে দেশসেরা এই বিদ্যাপীঠ।গত বছরের (২০২০)‌র্যা ঙ্কিংয়ে ঢাবির অবস্থান ছিল ১৩৫তম।

মঙ্গলবার (২৪ নভেম্বর) কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে প্রকাশিত র্যা ঙ্কিংয়ে এ তথ্য দেখা যায়। এতে এবার ৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পায়।

এর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ১৯৯তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২২৮তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৭১-৮০তম, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ৩৫০-৪০০তম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪০১-৪৫০তম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ৪৫১-৫০০তম, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৫৫১-৬০০তম অবস্থানে আছে।

উল্লেখ্য, কিউএস এশিয়া ইউনিভার্সিটি র্যা ঙ্কিংয়ে এবারও সবার ওপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এ র্যা ঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, একাডেমিক খ্যাতি, অনুষদ সদস্যদের গবেষণা প্রকাশনা, পিএইচডি ডিগ্রি এবং কর্মীদের সংখ্যা বিবেচনায় নেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..