1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Monir monir : Monir monir
  3. [email protected] : Mostafa Khan : Mostafa Khan
  4. [email protected] : mahin : mahin khan
বুধবার, ২৯ জুন ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন

নরসিংদীতে কাগজপত্র না থাকায় গুড়িয়ে দিয়েছে ৩টি ইটভাটা, ১৫ লাখ টাকা জরিমানা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ৬৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীতে বৈধ কাগজপত্র না থাকায় রায়পুরা ও বেলাব উপজেলার ৩টি ইটভাটায় অভিযান চালিয়ে  গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।  সেই সাথে পরিবেশ দূষণের দায়ে ওই ভাটাগুলোর কর্তৃপক্ষের কাছ থেকে ১৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। রবিবার সকাল থেকে জেলার বিভিন্ন ইটভাটায়  অভিযান চালিয়ে রায়পুরা ও বেলাব উপজেলার ওই ৩টি ইটভাটায় এসব সাজা দেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

ইটভাটা ৩টি হল, রায়পুরা উপজেলার মুছাপুর ইউনিয়নের গৌরিপুর গ্রামের আবদুল ওয়াদুদের মালিকানাধীন ফাইভ স্টার ব্রিক ফিল্ড ও রাধানগর গ্রামের আসাদুজ্জামানের মালিকানাধীন পেরাগী ব্রিক ফিল্ড এবং বেলাব উপজেলার আমলাব ইউনিয়নের আমলাব গ্রামের বশির আহমেদের মালিকানাধীন এসবিএ ব্রিক ফিল্ড। তিনটি ইটভাটার প্রত্যেকটি থেকে পাঁচ লাখ টাকা করে মোট ১৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহম্মেদ ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন । এ সময় তার সাথে ছিলেন নরসিংদীর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান। অভিযানে সহযোগিতা করেন স্থানীয় ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা।

নরসিংদী পরিবেশ অধিদপ্তর জানায়, পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্সসহ কোনরকম বৈধ কাগজপত্র ছাড়াই ভাটা ৩টিতে ইট তৈরি করা হচ্ছিল। এছাড়া বিদ্যালয় ও লোকালয়ের কাছাকাছি কৃষি জমি নষ্ট করে দীর্ঘদিন ধরে ভাটা চালানোর তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে । এসব অভিযোগ ও নিজস্ব মনিটরিং এর ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এ সময় ভাটা ৩টি ভ্যাকু মেশিন দিয়ে গুড়িয়ে দেওয়ার পাশাপাশি ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে তা ধ্বংস করা হয়।

পরিবেশ অধিদপ্তর নরসিংদীর উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান জানান, অভিযানে ৩টি ইটভাটা থেকে ১৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ইটভাটা ৩টি  কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে এবং ভেঙ্গে দেয়া হয়েছে। অবৈধ ইটভাটা বিরোধী আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..